গভীর অর্থনৈতিক সংকট : ঘানা ২০২৩ সালের বাজেট অনুমোদন 

প্রকাশঃ ডিসেম্বর ৭, ২০২২ সময়ঃ ২:১৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ঘানা তার ঋণ সঙ্কট থেকে মুক্তি পেতে সহায়তার প্যাকেজের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনা করছে। ঘানার পার্লামেন্ট সংক্ষিপ্তভাবে প্রস্তাবিত ২০২৩ বাজেট অনুমোদন করেছে। একটি ঋণ বিনিময় কর্মসূচির অন্তর্ভুক্তি এবং মূল্য সংযোজন কর বৃদ্ধির বিষয়ে বিরোধী আইন প্রণেতাদের প্রতিরোধকে অতিক্রম করে।

একটি প্রজন্মের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি সোনা এবং তেল উৎপাদনকারী দেশটির বাজেট মঙ্গলবার অনুমোদন করা হয়েছে। অর্থমন্ত্রী কেন ওফোরি-আত্তা গত মাসে একটি বাজেট প্রস্তাব করেছিলেন যার লক্ষ্য ছিল ব্যয় হ্রাস এবং নতুন রাজস্ব-উৎপাদনমূলক ব্যবস্থাগুলির সাথে ঘানার গুহার ঘাটতি সংকুচিত করা। এর মধ্যে একটি দেশীয় ঋণ পুনর্গঠন কর্মসূচিও অন্তর্ভুক্ত ছিল।

দেশটি সরকারী ও বেসামরিক কর্মচারীদের নিয়োগ স্থগিত করবে। একটি ঘূর্ণায়মান ঋণ সংকট মোকাবেলা করার জন্য সরকারী গাড়ি ক্রয় এবং অপ্রয়োজনীয় ভ্রমণের উপর স্থগিতাদেশ বাড়িয়ে দেবে। অর্থমন্ত্রী ওফোরি-আত্তা সেই সময়ে বলেছিলেন। যদিও তিনি ফ্ল্যাগশিপ প্রোগ্রামগুলিতে ব্যয়ের জন্য কোনও কাটছাঁট প্রস্তাব করেননি এবং বিস্তৃত পরিকাঠামো এবং সামাজিক বিনিয়োগের বিশদ বিবরণ দিয়েছেন।

পশ্চিম আফ্রিকার দেশটির ঋণের পরিমাণ তার মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১০০ শতাংশের বেশি, এবং পরিষেবার জন্য অর্থপ্রদানের পরিমাণ নিয়মিতভাবে সরকারি রাজস্বের ৭০ শতাংশ থেকে ১০০ শতাংশের মধ্যে থাকে।

ঘানা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে তার ঋণের যন্ত্রণা থেকে মুক্তি পেতে সহায়তার প্যাকেজের জন্য আলোচনা করছে এবং আগামী সপ্তাহগুলিতে একটি কর্মী-স্তরের চুক্তি সুরক্ষিত করার আশা করছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G